অস্ট্রেলিয়া সিরিজে বাদ শামি, নাটকীয়ভাবে ভারত দলে উমেশ

প্রায় এক বছর পর প্রথম টি-টোয়েন্টি খেলার অপেক্ষায় ছিলেন মোহাম্মদ শামি। কিন্তু করোনায় আক্রান্ত হয়ে তিন ম্যাচের অস্ট্রেলিয়া সিরিজ থেকে ছিটকে গেলেন ভারতের এই পেসার। তাতে টিম ম্যানেজমেন্ট ও নির্বাচকদের জরুরি ডাকে সাড়া দিয়ে জাতীয় দলে ফিরলেন উমেশ যাদব।

মঙ্গলবার মোহালিতে প্রথম টি-টোয়েন্টি খেলার অপেক্ষায় উমেশ, ৪৩ মাসে প্রথম। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশাখাপত্তমে শেষ টি-টোয়েন্টি খেলেন তিনি এবং শেষ ওয়ানডে আরও আগে, ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একই ভেন্যুতে। 

তবে সীমিত ওভারের ক্রিকেট থেকে দূরে থাকতে হয়নি উমেশকে। কলকাতা নাইট রাইডার্সের হয়ে আইপিএলে ছিলেন দুর্দান্ত। পাওয়ার প্লেতে মারাত্মক পেসার হয়ে উঠেছিলেন ৭ ইকোনমি রেটে ১৬ উইকেট নিয়ে। আর এ কারণেই তাকে ডাকতে দ্বিতীয়বার ভাবতে হয়নি নির্বাচকদের।

অবশ্য উমেশকে দলে ডাকা প্রশ্নবিদ্ধ হয়েছে একটি কারণে। শামির স্থলাভিষিক্ত হিসেবে তাকে ঘোষণা করার আগে তার কাউন্টি দল মিডলসেক্স এক বিবৃতিতে জানায়, ঊরুর ইনজুরিতে এই অভিজ্ঞ ডানহাতি সিমারের মৌসুম শেষ।

তবে উমেশের ইনজুরি যে কদিন আগে হয়েছে, তা নয়। গত মাসে রয়্যাল লন্ডন কাপ ম্যাচে গ্লুস্টারশায়ারের বিপক্ষে চোট পান এবং তখনই দেশে ফেরেন। তারপর থেকে ৩৪ বছর বয়সী বেঙ্গালুরুর এনসিএতে পুনর্বাসন করছিলেন। 

মিডলসেক্সের হয়েও দারুণ ছিলেন উমেশ। ৭টি লিস্ট এ ম্যাচে এক ইনিংসে ৫ উইকেটসহ ১৬ উইকেট নেন।

শামি কিংবা উমেশ কেউই নেই টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে। তবে প্রথমজন রিজার্ভ দলে আছেন। উমেশ যদি অস্ট্রেলিয়া সিরিজে এবং শামি পরবর্তী দক্ষিণ আফ্রিকা সিরিজে ভালো করতে পারলে দলের প্রয়োজনে দুজনকেই ডাকতে পারে নির্বাচক কমিটি। তাদের নিশ্চয় মনে আছে, এই দুজনই কিন্তু ২০১৫ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত শেষ বিশ্বকাপে দলের মূল অস্ত্র ছিলেন, যদিও সেটা ছিল ওয়ানডে।