রোহিঙ্গা ক্যাম্পের বর্ণনা দিলেন নায়িকা আরশি

‘সত্যিকারের মানুষ’ এবং ‘বাজে ছেলে দ্য লোফার’ সিনেমার মাধ্যমে দর্শকের নজর কেড়েছেন আরশি হোসাইন। এবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নির্মাতা সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ডের ‘রোহিঙ্গা’ সিনেমায় তাকে দেখা যাবে। সিনেমাটি আগামী ২১ অক্টোবর সারা দেশে মুক্তি পাবে।  

মিয়ানমারের রাখাইন রাজ্যে নির্যাতন, দমন-পীড়ন, হত্যা, ধর্ষণ ইত্যাদির শিকার হয়ে আশপাশের দেশগুলোতে আশ্রয় নেওয়া রাষ্ট্রহীন একটি জাতিগোষ্ঠীর চিত্র তুলে ধরা হয়েছে এই সিনেমায়। কেন্দ্রীয় নারী চরিত্রে অভিনয় করেছেন আরশি হোসেন।

২০১৭ সালে স্রোতের মতো রোহিঙ্গারা এ দেশের দিকে ছুটতে শুরু করে। আরশি হোসেনকে রোহিঙ্গা সাজিয়ে তখনই সেই অঞ্চলগুলোতে আশ্রয়ের আশায় ছুটে আসা রোহিঙ্গাদের চিত্র ধারণ করেন পরিচালক। সিনেমা নিয়ে আরশি জানান, তাকে এমনভাবে রোহিঙ্গার গেট আপ দেওয়া হয়, তাতে এদেশের নিরাপত্তা বাহিনীও অবাক হয়েছে।

নিরাপত্তাকর্মীরা চেকপোস্টে তাকে একবার আটকেও দিয়েছিল। এরপর যখন রোহিঙ্গা ক্যাম্পে শুটিং হয়, তখন একজন লোক রোহিঙ্গাদের সহায়তা দিতে সেখানে গিয়েছিলেন। এ সময় আছিয়া তথা আরশি হোসেনের হাতেও ২০ টাকার একটি নোট দেন তিনি। আরশি যখন টাকাটা নিতে ইতস্তত করছিলেন তখন লোকটি বলেন, নাও মা, এর বেশি তিনি দিতে পারবেন না। তখন পরিচালক ইঙ্গিতে তাকে টাকাটা নিতে বলেন। সেই ২০ টাকার নোটটি এখনো স্মৃতি হিসেবে গচ্ছিত রয়ে গেছে বলে জানান আরশি। 

আরশি বলেন, ‘রোহিঙ্গা’ সিনেমায় কাজ করার সময় আমি আরশি হোসেন ছিলাম না। গেট-আপ, সাজসজ্জায় আমাকে রোহিঙ্গা জাতির আছিয়া করে তোলা হয়েছিল।’
এই সিনেমায় আরশি ছাড়াও অভিনয় করেছেন ওমর আয়াজ অনি, সাগর, বৃষ্টি, তানজিদ, এনামুল হক, শাকিবা, হায়াতুজ্জামান, গোলাম রাব্বানি মিন্টু প্রমুখ।