‘শ্রেষ্ঠ চলচ্চিত্রর পুরস্কার প্রাপ্তির তালিকা আরো দীর্ঘ করেছে’

স্বল্প বাজেটে নির্মিত ‘পরাণ’ সিনেমা ২০২২ সালে ঈদুল আজহায় প্রেক্ষাগৃহে মুক্তি পায়। মুক্তির পরই সিনেমাটি বাজিমাত করে। এর নির্মাণ আর অভিনয় পরাণ জুড়ায় ভক্তদের।

সিনেমাটি জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জুড়ি বোর্ডের সদস্যদেরও মন কাড়ে। যে কারণে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের শ্রেষ্ঠ চলচ্চিত্র বিভাগে মনোনীত হয়েছে এটি।

মঙ্গলবার (৩১ অক্টোবর) ঘোষিত হয়েছে ২০২২ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার। তথ্য মন্ত্রণালয়ের প্রকাশিত প্রজ্ঞাপনে দেখা যায়, জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২২-এ সেরা অভিনেতা বিভাগে পুরস্কার পেতে যাচ্ছেন চঞ্চল চৌধুরী (হাওয়া)। যুগ্মভাবে সেরা অভিনেত্রী বিভাগে নাম ঘোষণা করা হয়েছে জয়া আহসান (বিউটি সার্কাস) ও রিকিতা নন্দিনী শিমুর (শিমু)। ‘শিমু’ চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কার পাচ্ছেন সৈয়দা রুবাইয়াত হোসেন।

যুগ্মভাবে শ্রেষ্ঠ চলচ্চিত্র বিভাগে নির্বাচিত হয়েছে ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ এবং ‘পরাণ’ সিনেমা। ‘পরাণ’ সিনেমায় অভিনয়ের জন্য নাসির উদ্দিন খানকে পার্শ্বচরিত্রে শ্রেষ্ঠ অভিনেতা নির্বাচিত করা হয়েছে। এই সিনেমায় ‘ধীরে ধীরে’ গানের জন্য শ্রেষ্ঠ গীতিকারের পুরস্কার পাচ্ছেন রবিউল ইসলাম জীবন।

‘পরাণ’ সিনেমাটি ঈদুল আজহায় মাত্র ১১টি প্রেক্ষাগৃহে মুক্তি পায়। মুক্তির পরই সিনেমাটি দর্শক মহলে সাড়া জাগায়। বিভিন্ন প্রেক্ষাগৃহে টিকিট না পেয়ে অপেক্ষা করতে হয় দর্শকদের। বাধ্য হয়ে সিনেপ্লেক্স শো সংখ্যা বাড়িয়ে প্রতিদিন ১৮টি শো প্রদর্শিত হয়। দ্বিতীয় সপ্তাহে এসে এর হল সংখ্যা এক লাফে দাঁড়ায় ৫৫টি। তৃতীয় সপ্তাহে এসে সংখ্যা দাঁড়িয়েছিল ৬০টি। এভাবেই তিন-চার মাস সিনেমাটি প্রেক্ষাগৃহে প্রদর্শিত হয়েছে।

লাইভ টেকনোলজিস প্রযোজিত এই সিনেমার সাফল্যে উচ্ছ্বসিত প্রতিষ্ঠানটির পরিচালক ইয়াসির আরাফাত। তিনি বলেন, ‘‘পরাণ’ সিনেমার সাফল্য আমাদের সিনেমা নির্মাণে আরো অনুপ্রাণিত করবে। সিনেমাটি মুক্তির পর দর্শকদের রেসপন্স আমাদের প্রত্যাশা ছাপিয়ে গিয়েছে। দীর্ঘদিন ধরে বাংলা সিনেমার দর্শক হলবিমুখ ছিলেন। ‘পরাণ’ মুক্তির পর দর্শক আবার হলমুখী হন। এটা আমাদের বড় প্রাপ্তি। এখন শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার আমাদের প্রাপ্তির তালিকা আরো দীর্ঘ করেছে। লাইভ টেকনোলজিস সব সময় দর্শকদের ভালো কিছু উপহার দেয়ার প্রত্যয়ে সিনেমা নির্মাণ করে। আমাদের এই ধারাবাহিকতা অব্যাহত থাকবে।’’