সুস্থ বিবাহিত জীবনের কামনা মার্কিন যুবতীর

By: আন্তর্জাতিক ডেস্ক 2017-12-28 11:56:39 আজব খবর
ছবিঃ রোবি লিমার ও কাইলি মোটস

 

আন্তর্জাতিক ডেস্ক : আমেরিকার অ্যারিজোনার বাসিন্দা ২২ বছর বয়সি কাইলি মোটসের জীবন আর পাঁচটা মেয়ের মতো কখনই ছিল না। কারণ, জন্ম থেকেই কাইলির যোনিদ্বার নেই। তার শরীরে ডিম্বাণু উৎপাদন হলেও তা জরায়ুতেই মিশে যায়। ফলে তার পক্ষে শারীরিক মিলন সম্ভব নয়। বিজ্ঞানে এই রোগের নাম, মেয়ার রোকিটানস্কি কাস্টার হাউসার বা এমআরকেএইচ সিনড্রোম। 
কাইলির এই রোগ নিয়ে কোনো চিন্তা ছিল না যতদিন পর্যন্ত না তার সঙ্গে আলাপ হয় রোবি লিমারের।

রোবির সঙ্গে ঘনিষ্ঠতা হওয়ার পর নিজের রোগ সম্পর্কে তাকে বলেন কাইলি। প্রথমে বুঝতে না পারলেও পরে রোবি কাইলিকে সাফ জানিয়ে দেন, সারা জীবন শারীরিক সম্পর্ক না হলেও তিনি কাইলিকেই জীবনসঙ্গী হিসেবে চান। কিন্তু বিয়ের পর স্বামীর সঙ্গে সহবাসে ইচ্ছুক কাইলি এ ব্যাপারে পরিবার এবং চিকিৎসকদের সঙ্গে আলোচনা করেন। চিকিৎসকরা জানান, যোনিদ্বার তৈরি করতে কাইলিকে অস্ত্রোপচার করতে হবে। এজন্য প্রয়োজন ১৫,০০০ মার্কিন ডলার। অস্ত্রোপচারে কাইলি স্বাস্থ্যবিমার সাহায্য পাবেন না কারণ, তাদের মতে এটা লিঙ্গ পরিবর্তনের অস্ত্রোপচার।

তাই কাইলির বড় বোন আমান্ডা সোশ্যাল নেটওয়ার্কের মাধ্যমে অর্থসংগ্রহে নেমেছেন। ইতিমধ্যে ৫,৭২০ মার্কিন ডলার তুলেও ফেলেছেন তারা। অস্ত্রোপচারের সাফল্য নিয়ে কিছুটা শঙ্কায় আছেন কাইলি। যদিও আমান্ডা বলেছেন, ভবিষ্যতে যদি কাইলি এবং রোবি সন্তান চাইলে এবং কাইলি সন্তানধারণে অক্ষম হলে তিনি তাদের সারোগেট মাদার হতে রাজি।