এই ৫টি অভ্যাস আপনার আয়ু বাড়াবে ১০ বছর

By: মুন্না 2018-05-15 18:38:34 লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক : নিয়মিত শরীরচর্চা বাড়াতে পারে আয়ু(ছবিটি প্রতীকী, সৌজন্যে ANI)স্বাস্থ্য ভালো রাখার জন্য আমরা অনেক কিছুই করে থাকি। কেউ রোগা হওয়ার জন্য ডায়েট করেন, আবার কেউ শরীরের প্রয়োজনীয় পুষ্টি কীভাবে পাওয়া যাবে, তা নিয়ে দুশ্চিন্তায় ভোগেন। কিন্তু কিছু সহজ নিয়ম মেনে চললেই সুস্বাস্থ্যের অধিকারী হওয়া যায়। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।


মাত্র পাঁচটি অভ্যাস আপনার আয়ু কমপক্ষে ১০ বছর বাড়িয়ে দিতে পারে। এমনই তথ্য উঠে এসেছে সাম্প্রতিক এক সমীক্ষায়। সেই পাঁচটি অভ্যাস হল :-
সঠিক ডায়েট
নিয়মিত শরীরচর্চা
ওজন ঠিক রাখা
অত্যধিক মদ্যপান না করা
ধূমপান না করা


প্রায় ৮০ হাজার জন মহিলা এবং প্রায় ৪৫ হাজার জন পুরুষের দীর্ঘদিনের জীবনযাত্রার উপর গবেষণা চালিয়েছেন বিশেষজ্ঞরা। গবেষণা দেখা গিয়েছে, যেধরনের জীবনযাপন করলে ভারী রোগ হওয়ার ঝুঁকি সবথেকে কম থাকে, তা হল ধূমপান না করা, বডি মাস ইনডেক্স কম থাকা(১৮.৫-২৪.৯ কেজি/মিটার স্কয়্যার), প্রতিদিন কম করে ৩০ মিনিটের শরীরচর্চা এবং পরিমিত মদ্যপান ও ঠিকমতো খাবার খাওয়া। দেখা গিয়েছে, যারা এগুলি মেনে চলেছেন তাঁদের আয়ু গড়ে ১০-১৪ বছর বেড়ে গিয়েছে। তুলনামূলকভাবে অনেকটাই সুস্থ জীবনযাপন করছেন তাঁরা। আর যারা মেনে চলেননি, তাঁরা সেই বাড়তি আয়ু লাভ করতে পারেননি।