ছেলেদের জন্য কয়েকটি ঘরোয়া স্ক্রাবার

By: অরিত্র অনিকেত 2018-03-01 16:47:14 লাইফস্টাইল
ছবিঃ প্রতীকী ছবি

লাইফস্টাইল ডেস্ক : রূপচর্চা সবার জন্য। ছেলে বলে কেউ যদি ভাবেন রূপচর্চার প্রয়োজন নেই তাহলে খুব ভুল করবেন। মেয়েদের সঙ্গে সমান তালে ছেলেদেরও রূপচর্চা করা উচিত। সেক্ষেত্রে কেউ কেউ হয়ত ফেসওয়াশ ব্যবহার করেন। কিন্তু ছেলে হয়ে মুখে স্ক্রাবিং করেন এমন লোকজন খুব কমই আছেন। স্ক্রাবিং করলে ত্বকের মৃত কোষ, মুখে বয়সের ছাপ, অ্যান্টি-অ্যাকন দূর হয়। কিন্তু, বাজার চলতি স্ক্রাবারের নানা ক্ষতিকারক দিক আছে তাই ঘরোয়া উপায়ে স্ক্রাবিং-এর কয়েকটি টিপস জেনে নিন।

বেকিং সোডা

প্রথমে হাফ চামচ বেকিং সোডা নিন। তার মধ্যে সামান্য পানি দিয়ে একটি পুরু পেস্ট বানিয়ে নিন। এবার এই মিশ্রণটি দিয়ে ভালো করে স্ক্রাবিং করে মুখ ধুয়ে ফেলুন। এক্ষেত্রে হালকাভাবে স্ক্রাবিং করবেন। নাহলে ত্বক ক্ষত হওয়ার সম্ভাবনা থাকে।

কমলা লেবুর রস ও ওটস 

এই স্ক্রাবটি তৈরি করতে অল্প কমলালেবুর রস ও সামান্য ওটস লাগবে। এই দু’টিকে খুব ভালো মেশান। এবার এটি সারা মুখে ২০ মিনিট লাগিয়ে হালকা হাতে ম্যাসাজ করুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

গমের ভুসি

প্রথমে আধ চামচ গমের ভুসি, এক চামচ জলপাই তেল ও আধ চামচ দানা নিন। এবার এই দুটির একটি পুরু মিশ্রণ তৈরি করুন। এটি গোটা মুখে লাগিয়ে বৃত্তাকারে ম্যাসাজ করে মুখ ধুয়ে ফেলুন।

মধু
১ চামচ মধু ও ১ চামচ চিনি নিন। এবার এটি ভালো করে মিশিয়ে মুখে লাগিয়ে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। 

কলা

কলা দিয়ে স্ক্রাবার বানানোর জন্য প্রথমে ২ চামচ ম্যাস করা কলা নিন। এরসঙ্গে ২ চামচ ওটস, ১ চামচ দুধ ও ১ চামচ মধু মেশান। এবার এটি মিশ্রণটি মুখে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন।

ক্লিনজ়ি মিল্ক

খানিকটা ক্লিনজ়িং মিল্ক নিন। তার সঙ্গে গমের ভুসি মেশান। এবার এই মিশ্রনটি গোটা মুখে লাগিয়ে নিন। এবার হালকা হাতে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন।

 আমন্ড

প্রথমে ১ চামচ দুধ নিন। এবার এর মধ্যে ১ চামচ মধু ও ১ চামচ আমন্ডের গুঁড়ো মেশান। এবার এটি মুখে লাগিয়ে হালকা হাতে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন।