‘প্রাক্তন'কে প্রায়ই স্বপ্নে দেখেন?

By: অরিত্র অনিকেত 2018-02-28 12:14:24 লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক : পুরোনো প্রেম কি কখনো ভোলা যায়? ‘প্রাক্তন’ হয়ে যাওয়া একদা প্রিয় মানুষ কেন বার বার ফিরে আসে স্বপ্নে? ব্যাখ্যা করলেন ভারতের নয়ডার মেট্রো মাল্টিস্পেশ্যালিটি হাসপাতালের মনোবিদ তথা সেক্সোলজিস্ট অবনী তিওয়ারি।

স্বপ্নে যা দেখা যায়, তার স্পষ্ট ব্যাখ্যাও যেমন রয়েছে, তেমনই সাংকেতিক অর্থও থেকে যায়। প্রাক্তন প্রেমিক, স্বামী বা স্ত্রী অথবা ঘনিষ্ঠ বন্ধুকে স্বপ্নে দেখার পিছনে এমন অনেক গুহ্য মানে লুকিয়ে থাকে।

একদা প্রিয় মানুষটির কথা অবচেতনে স্পষ্ট ছাপ রেখে গিয়েছে বলেই অতীত খুঁড়ে তাকে পাওয়ার ইচ্ছে থেকে যায়। স্বপ্নে তাকে কেন্দ্র করে যে যে অনুভূতি ও আচরণ দেখা যায়, আসলে তা সবই সাংকেতিক অর্থ বহন করে। কখনো সেই চরিত্রটি রূপক হয়ে ওঠে, আবার কখনো বা তার আচরণ বা তার প্রতি অনুভূতি কোনো নির্দিষ্ট চিহ্নের দিশা দেয়।

এমনও হতে পারে, সেই সম্পর্ক বা একদা ঘনিষ্ঠ মানুষটির সঙ্গে কোনো নির্দিষ্ট ঘটনা এখনো আপনার মনে আলোড়ন তোলে। এক কথায়, আপনার জীবনে সেই মানুষটির অভাব আজও প্রকট।

আবার এমনও হতে পারে, সেই মানুষটির সঙ্গে আপনি যা যা করতে চেয়েছিলেন, তা কখনো বাস্তবায়িত হয়নি। সেই আক্ষেপ থেকেই মনের নিভৃত কোণে জমে থাকা ইচ্ছাগুলো স্বপ্নে ডানা মেলেছে। কয়েক সময় সরাসরি না হলেও সেই কল্পনা সংকেতের মাধ্যমে স্বপ্নে ফুটে ওঠে।

প্রাক্তন প্রেমিক বা প্রেমিকার সঙ্গে কখনো যা করেননি, স্বপ্নে সেই সমস্ত যৌন আচরণ তার সঙ্গে করতে দেখে হয়ত চমকে উঠেছেন। মনস্তাত্ত্বিকদের দাবি, বর্তমান জীবনসঙ্গীর মধ্যে কোনো না-পাওয়া বৈশিষ্ট্য স্বপ্নে দেখা প্রাক্তন মানুষটির মধ্যে পেয়ে যাওয়া ব্যক্তিগত সুপ্ত ইচ্ছারই বহিঃপ্রকাশ। আসলে স্মৃতির সঙ্গে প্রকট অভাববোধ মিলেমিশেই এই স্বপ্নিল মুহূর্ত রচনা করে।

এর উল্টোটাও ঘটে। অতীত সম্পর্কের তিক্ত স্মৃতি মনের গভীরে এতটাই রেখাপাত করে যায় যে স্বপ্নেও প্রাক্তন সঙ্গীর দ্বারা অত্যাচারিত হতে দেখা যায়। আসলে মানসিক বিপন্নতার অভিজ্ঞতা যত তীব্র হয়, স্বপ্নে তারই প্রতিফলন ঘটে।