ভুল করে ভারতে ঢুকে পড়া পাক বালককে মিষ্টি দিয়ে ফেরাল সেনা

By: 2018-06-28 16:43:10 আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক : এ যেন ঠিক সেই বজরঙ্গি ভাইজানের গল্প৷ সেখানে ছোট্ট একটা পাকিস্তানি মেয়ে মায়ের হাত ছাড়িয়ে ঢুকে পড়েছিল ভারতে৷ তারপর দেখা পবন চতুর্বেদীর সঙ্গে৷ তারপরের ঘটনা জানেন না, এমন বোধহয় কেউ নেই!

এখানেও ঠিক সেই কাহিনী ঘটল ১১ বছরের এই বালকের সঙ্গে৷ না, সে পবন চতুর্বেদীর মত কোনও পরিত্রাতাকে পায়নি৷ তবে কোনও সমস্যাতেও পড়তে হয়নি তাকে৷ তার পরিত্রাতা হয়ে উঠলেন ভারতীয় সেনা বাহিনীর জওয়ানরা৷ ২৪ জুনের ঘটনা।

পাক অধিকৃত কাশ্মীর থেকে ভুল করে ভারতে ঢুকে পড়েছিল ১১ বছরের বালক। জম্মু–কাশ্মীরের পুঞ্চ জেলায় তাকে ঘোরাফেরা করতে দেখে জিজ্ঞাসাবাদ শুরু করেন জওয়ানরা। সেদিনই বালককে জেরা করতে শুরু করে সেনা বাহিনী৷ জওয়ানরা জানতে পারেন, পাক অধিকৃত কাশ্মীরের বাসিন্দা সে। ভুল করে ভারতে চলে এসেছে। জানার সঙ্গে সঙ্গে তাকে জম্মু–কাশ্মীর পুলিশের হাতে তুলে দেয় সেনাবাহিনী।

পুলিশের পক্ষ থেকেও বালককে ফেরানোর সব রকম প্রস্তুতি নেওয়া হয়। সেনাবাহিনীর মুখপাত্র বিবৃতি দিয়ে জানিয়েছেন, শিশুটিকে পাক সেনার হাতে তুলে দেওয়া হয়। সঙ্গে দেওয়া হয় এক প্যাকেট মিষ্টি এবং এক বোতল নরম পানীয়। চারদিনের মধ্যেই মহম্মদ আবদুল্লা নামে ওই বালককে পাক সেনার হাতে তুলে দেওয়া হয়।

পাকিস্তানের সঙ্গে সুসম্পর্ক স্থাপনের একটি বার্তা এই কাজের মধ্যে দিয়ে প্রকাশ করতে চেয়েছে ভারত। সাধারণ মানুষের মধ্যে নিজেদের ভাবমূর্তি উন্নত করাও এই কাজের অন্যতম উদ্দেশ্য বলে মনে কার হচ্ছে। সেকারণেই মাত্র চার দিনের মধ্যেই অনুপ্রবেশকারী বালককে পাক জওয়ানদের হাতে তুলে দেওয়া হয়। তার হাতে দেওয়া হয় নতুন জামা, মিষ্টির প্যাকেটও।