সময় অসময়ের গল্প নিয়ে যা বললেন ড. মাহফুজুর রহমান-নজরুল রাজ

By: 2019-02-05 15:34:34 বিনোদন

বিনোদন প্রতিবেদক : বর্তমান প্রজন্মের দর্শকদের বিনোদনের চাহিদা পূরণের লক্ষ্যে সমকালীন গল্প নিয়ে নির্মিত হচ্ছে এক ঘণ্টার নাটক। ‘সময় অসময়ের গল্প’ স্লোগান নিয়ে এ নাটকগুলো নির্মাণ করছেন তরুণ নির্মাতারা। বছরব্যাপী নাটক প্রচার উপলক্ষে গতকাল সোমবার সন্ধ্যায় এটিএন বাংলার কার্যালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এ সময় এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন এটিএন বাংলা ও এটিএন নিউজের চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান। আরএফএল প্লাস্টিকসের হেড অব মার্কেটিং আরাফাতুর রহমান। এছাড়াও উপস্থিত ছিলেন অভিনেতা পীরজাদা হারুণ, প্রযোজক নজরুল রাজ, বাস প্রোডাকশনসের কর্ণধার ও নাট্য পরিচালক বি. ইউ. শুভ, নাট্য নির্মাতা রাইসুল তমাল, সাখাওয়াত মানিক প্রমুখ। নাটকের পুরোনো ঐতিহ্য ফিরিয়ে আনতে সর্বাত্মকভাবে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন অতিথিরা।

এসময় এটিএন বাংলা ও এটিএন নিউজের চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান বলেন, ‘টিভি মিডিয়া সমাজ ও সমাজের মানুষকে দারুণভাবে প্রভাবিত করে। টিভি থেকে দেখে অনেক কিছুই রপ্ত করি আমরা। বিশেষ করে টিভি নাটক। একটা সময় চমৎকার সব গল্পে নাটক নির্মাণ করা হতো। সেইসব নাটক পরিবারকে অনেক কিছুই শিক্ষা দিতো। কিন্তু আজকাল নাটকগুলোতে চরিত্র বলতে দেখা যায় দুজন প্রেমিক-প্রেমিকা আর একটা চকলোট।এ নিয়ে প্রেম আর রোমান্সে কেটে যায় নাটকের পুরো গল্প। এই দুটি চরিত্রের পরিবার থাকে না। আর থাকলেও সেইসব চরিত্রের বিকাশ ঘটে না।’

প্রযোজিক নজরুল রাজ বলেন, ‘এখনকার সময়ের নাটকে পরিবার-পরিচয়হীন চরিত্র দেখে দিনে দিনে পারিবারিক মূল্যবোধটা হারিয়ে যাচ্ছে দর্শকের মধ্যেও। বাবা-মাকে শেষজীবনে বৃদ্ধাশ্রমে কাটাতে হচ্ছে।এই যে অসময়টা চলছে নাটকের তাকে দূর করতেই এই আয়োজন নিয়ে এসেছি আমরা। তরুণ নির্মাতারা এখানে পারিবারিক গল্পের নাটক নির্মাণ করবেন।এতে নতুন শিল্পীদের সুযোগ দেয়া হবে।’

তরুন নির্মাতাদের তালিকায় রয়েছেন বি ইউ শুভ, সাখাওয়াত মানিক, রাইসুল তমাল, এল আর সোহেল, কাজী সাইফ আহমেদ, স্বাধীন ফুয়াদসহ মোট ৫২ জন নাট্যনির্মাতা।তরুণ নাট্যকার ও নির্মাতার পাশাপাশি তরুণ প্রজন্মের জনপ্রিয় অভিনয়শিল্পীরা এসব নাটকে অভিনয় করছেন। রাজ মাল্টিমিডিয়া প্রযোজিত একক নাটকগুলো প্রতি শুক্রবার রাত ৯টায় এটিএন বাংলায় প্রচারিত হয়ে থাকে।