ফের পেছালো সালমান শাহ হত্যার প্রতিবেদন দাখিলের সময়

By: অরণ্য শোয়েব 2018-12-19 15:27:47 বাংলাদেশ
ছবিঃ salman shah

গোলক ধাঁধার মতো এখনো ঘুরপাক খাচ্ছে বাংলাদেশের চলচ্চিত্রের প্রয়াত চিত্রনায়ক চৌধুরী মোহাম্মাদ ইমন ওরফে সালমান শাহ্‌ (২৫)  মৃত্যু রহস্য। বাংলা চলচ্চিত্রের ক্ষণজন্মা এ নায়ক আত্মহত্যা করেছিলেন নাকি তাকে খুন করা হয়েছিল সেটি আজও সবার অজানা। তুমুল জনপ্রিয় এই নায়কের মৃত্যু রহস্য গেল ২২ বছরেও মীমাংসা হয়নি। 

এখনো চলছে চিত্রনায়ক সালমানের অপমৃত্যু মামলার পুনঃতদন্ত। গতকাল ১৮ ডিসেম্বর মঙ্গলবার মামলার পুনঃতদন্ত প্রতিবেদন দাখিলের দিন ধার্য থাকলেও প্রতিবেদন দাখিল করেনি পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। ফলে আগামী ১৮ ফেব্রুয়ারি পুনরায় তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন ঢাকা মহানগর হাকিম মাসুদ উর রহমান।
 
বাংলাদেশের চলচ্চিত্রে তুঙ্গস্পর্শী জনপ্রিয়তার মধ্যে ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর রাজধানীর ইস্কাটন রোডে নিজের বাসা থেকে শাহরিয়ার চৌধুরী ইমনের ওরফে সালমান শাহর লাশ উদ্ধার করা হয়। ওই সময় এ বিষয়ে অপমৃত্যুর মামলা করেন তার বাবা কমরউদ্দিন আহমদ চৌধুরী। ১৯৯৭ সালের ২৪ জুলাই ছেলেকে হত্যা করা হয়েছে অভিযোগ করে মামলাটি হত্যা মামলায় রূপান্তরের আবেদন জানান তিনি। অপমৃত্যুর মামলার সঙ্গে হত্যাকাণ্ডের অভিযোগের বিষয়টি একসঙ্গে তদন্ত করতে সিআইডিকে নির্দেশ দেন আদালত। 

সালমান শাহ্‌-এর মৃত্যুর ঘটনাটি তদন্ত করে ১৯৯৭ সালের ৩ নভেম্বর আদালতে চূড়ান্ত প্রতিবেদন দেয় সিআইডি। চূড়ান্ত প্রতিবেদনে সালমান শাহ্‌’র মৃত্যুকে আত্মহত্যা বলে উল্লেখ করা হয়। ২৫ নভেম্বর ঢাকার সিএমএম আদালতে ওই চূড়ান্ত প্রতিবেদন গৃহীত হয়। পরে সিআইডির প্রতিবেদন প্রত্যাখ্যান করে তার বাবা কমরউদ্দিন আহমদ চৌধুরী 
রিভিশন মামলা করেন। পরবর্তীতে ২০১৬ সালের ৭ ডিসেম্বর পিবিআইকে পুনঃতদন্তের জন্য নির্দেশ দেন আদালত।